,

লোহাগড়ায় বাড়ি ছাড়া দু’শ পরিবার বাড়িতে ফিরলো

শরিফুল ইসলাম: নড়াইলের লোহাগড়ায় একটি হত্যাকান্ডকে কেন্দ্র করে উপজেলার মল্লিকপুর ইউরি পার-মল্লিকপুর গ্রামের বাড়ি ছাড়া দুই শতাধিক পরিবার দীর্ঘ ৯ মাস পর প্রশাসনের হস্তক্ষেপে নিজ নিজ বাড়িতে ফিরল। দীর্ঘদিন পর পরিবার- পরিজন নিয়ে বাড়িতে ফিরতে পেরে তারা সবাই খুশি।

এ উপলক্ষে শনিবার (২৬ জানুয়ারি) বিকালে পুলিশ প্রশাসনের উদ্যোগে পারমল্লিকপুর গ্রামের বিবাদমান বিরোধ নিরসন কল্পে স্থানীয় ফুটবল মাঠে এক সম্প্রীতির বন্ধন বিষয়ক সভার আয়োজন করা হয়।

মল্লিকপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সৈয়দ শামসুল হক কচির সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা, পুলিশ সুপার জসিমউদ্দিন পিপিএম, পুলিশ সুপারের সহ ধর্মিনী নাহিদা চৌধুরী সুমী, অতিরিক্ত পুলিশ সুপার শরফুদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) এম এম আরাফাত হোসেন, লোহাগড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রবীর বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শিকদার আব্দুল হান্নান রুনু, মল্লিকপুর ইউপির চেয়ারম্যান শিকদার মোস্তখা কামাল, সাবেক চেয়ারম্যান সাহিদুর রহমান, মাতুব্বর উজ্বল ঠাকুর ও হিমায়েত হোসেন হিমু।

উল্লেখ্য উপজেলার পার মল্লিকপুর গ্রামে দীর্ঘদিন ধরে মাতুব্বর হেমায়েত হোসেন হিমু ও ইউপি মেম্বর উজ্জ্বল ঠাকুর গ্রুপের মধ্যে গ্রামের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ২০১৮ সালে এক সংঘর্ষে উজ্জ্বল ঠাকুর সমর্থক খায়ের মৃধা নিহত হয়। এ ঘটনায় নিহতের বোন রেক্সোনা বেগম বাদী হয়ে লোহাগড়া থানায় ৫১ জনের বিরুদ্ধে মামলা করেন। এ ঘটনায় আসামী পক্ষের ২’শ পরিবার বাড়ি ছাড়া হয় এবং তাদের বাড়িঘর ভাংচুর এবং মূল্যবান আসবাবপত্র, গরু-ছাগল ও ফসল লুটপাট করা হয়। ভূক্তভোগী এসব পরিবারের সদস্যরা আত্মীয়-স্বজন বাড়ি ও বিভিন্ন এলাকায় বাসা ভাড়া করে বসবাস করে আসছিল। দীর্ঘদিন পর এসব পরিবারের সদস্যরা প্রশাসনের উদ্যোগে বাড়িতে ফিরতে পারায় তাদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে ।

এ ব্যাপারে পুলিশ সুপার জসিমউদ্দিন জানান, আসামি ও বাদী পক্ষ যাতে সামাজিকভাবে এবং শান্তিপূর্ণভাবে নিজ গ্রামে বসবাস করতে পরে এ জন্য আজকের এই সম্প্রীতির বন্ধন করে দু’পক্ষের কাছ থেকে মুচলেকা নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর